আপডেট পেতে সাবস্ক্রাইব করুন!!

আমরা কোন স্প্যাম পাঠাবোনা। ওয়াদা।

বৃহস্পতিবার, আগস্ট ১৫, ২০১৩

মার্কিন গবেষণাগারে রহস্যময় ডার্ক ম্যাটারের উপস্থিতির ইঙ্গিত পাওয়া গেছে !!!!!

ক্যাপশন যুক্ত করুন
মার্কিন গবেষণাগারে রহস্যময় ডার্ক ম্যাটারের উপস্থিতির ইঙ্গিত পাওয়া গেছে, বিজ্ঞানীদের কাছে এতদিন যা অধরা ছিল। পদার্থবিজ্ঞানের তত্ত্ব অনুযায়ী ধারণা করা হয়, মহাবিশ্বের এক চতুর্থাংশ জুড়ে রয়েছে ডার্ক ম্যাটার। অবশেষে , প্রথমবারের মতো সেই ডার্ক ম্যাটারের উপস্থিতির ইঙ্গিত এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রের এক ভূগর্ভস্থ গবেষণাগার থেকে।

যুক্তরাষ্ট্রের মিনেসোটার এক খনির গভীরে অবস্থিত ক্রায়োজেনিক ডার্ক শ্যাটার রিসার্চ (সিডিএসএস) গবেষণাগারে পাওয়া সূত্রগুলো ইতিবাচক আশা দিচ্ছে পদার্থবিজ্ঞানীদের। প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে পদার্থবিজ্ঞানীরা ডার্ক ম্যাটারের উপস্থিতির ইঙ্গিত একেবারেই প্রাথমিক পর্যায়ের। তাদের দাবির সত্যতা নিশ্চিত করার জন্য প্রয়োজন আরো বিস্তারিত গবেষণার।

এরপরও সাধারণ পদার্থের সংস্পর্শে ডার্ক ম্যাটার আসার ঘটনা খুবই বিরল। মহাশূন্যে যে তাপমাত্রা বিরাজ করে, গবেষণাগারের একটি ডিটেক্টরে একই তাপমাত্রা সৃষ্টির মাধ্যমে সেই বিরল ঘটনার প্রত্যক্ষদর্শী হবার চেষ্টা করে সিডিএমএস।

সিডিএমএস বিজ্ঞানীরা জানিয়েছেন, গবেষণাগারের ডিটেক্টরে ডার্ক ম্যাটারের উপস্থিতির তিনটি ইঙ্গিত পেয়েছেন তারা। ইঙ্গিতগুলোর সত্যতা নিশ্চিত করতে আরো বিস্তারিত গবেষণার কথা জানিয়েছেন সিডিএমএস বিজ্ঞানী ব্ল্যাস ক্যাবরেরা। পুরোপুরি নিশ্চিত হতে সিলিকিন এবং জার্মেনিয়াম ডিটেক্টর ব্যবহারের কথাও জানিয়েছেন তিনি।

গবেষকরা জানিয়েছেন, ” আমরা বর্তমানে ডার্ক ম্যাটারের আবিষ্কার নিয়ে ৯৯.৮ শতাংশ নিশ্চিত, কিন্তু আমরা ৯৯.৯৯৯৯ শতাংশ নিশ্চিত হতে চাই। আমরা ডার্ক ম্যাটারের তিনটি ইঙ্গিত পেয়েছি যেটাকে সিগমা-৩ বলা হয়। সিগমা-৪ এ প্রমাণ পাওয়া যায়। এরপর সিগমা-৫ এ ডার্ক ম্যাটার আবিষ্কৃত”।