আপডেট পেতে সাবস্ক্রাইব করুন!!

আমরা কোন স্প্যাম পাঠাবোনা। ওয়াদা।

বৃহস্পতিবার, জুলাই ১৭, ২০১৪

দেখতে চান মহাকাশ ষ্টেশন কখন আপনার মাথার উপর দিয়ে উড়ে যাবে? এদিকে আসুন পথ বাতলে দেই।



আমাদের মাথার উপর দিয়ে মহাশূন্যে পৃথিবী প্রদক্ষিন রত  কোন স্যাটেলাইট কিংবা আর্ন্তজাতিক মহাকাশ স্টেশন উড়ে গেলে সাধারনত আমরা না খেয়াল করার কারনে দেখতে পাইনা। আমরা কখনো জানতেই পারি না যে এই মুহুর্তে কিংবা একটু পরে বা কয়েক ঘন্টা আগে একটা আস্ত আর্ন্তজাতিক মহাকাশ স্টেশন উড়ে গেল বা যাবে। কিছুক্ষন আগেও আমি জানতাম না। নেটে ঘুরতে ঘুরতে পেয়ে গেলাম একটা উপায়। বিষয়টি শেয়ার করতে টেকটিউনে আসলাম। চলুন প্রথমে দেখে নিই গুগোলের সাহায্যে পাওয়া সেই মহাকাশ স্টেশনের কিছু ছবি।
 মহাকাশে নিরন্তর ছুটন্ত ভাসমান আর্ন্তজাতিক মহাকাশ স্টেশন।
 মহাকাশে নিরন্তর ছুটন্ত ভাসমান আর্ন্তজাতিক মহাকাশ ‌স্টেশন।‌ (ছবি সুত্র)
‌আর্ন্তজাতিক মহাকাশ ‌স্টেশনে ভেড়ানো একটি স্পেস সাটল। (ছবি সুত্র)
‌আর্ন্তজাতিক মহাকাশ‌ স্টেশনে ভেড়ানো একটি স্পেস সাটল। (ছবি সুত্র)
‌আর্ন্তজাতিক মহাকাশ ‌স্টেশনে ভেড়ানো একটি স্পেস সাটল। (ছবি সুত্র)
‌আর্ন্তজাতিক মহাকাশ স্টেশনে ভেড়ানো একটি স্পেস সাটল। (ছবি সুত্র)
‌স্পেসওয়াকের সময় নভোচারীর চোখে মহাকাশ স্টেশন  ও পার্শ্বে ভেড়ানো একটি স্পেস সাটল। (ছবি সুত্র)
আমেরিকান সংস্থা নাসার একটি সার্ভিসের কল্যানে আপনার এলাকার উপর দিয়ে  উড়ে যাওয়া সেই আর্ন্তজাতিক মহাকাশ স্টেশনের অরবিটাল গতিপথের সময় ও গতিপথ জানতে পারবেন। এবং সম্ভাব্য সময়ে কোন টেলিস্কোপ ছাড়াই খালি চোখেই দেখতে পারেন যে  আর্ন্তজাতিক মহাকাশ স্টেশন আপনার মাথার উপর দিয়ে উড়ে যাচ্ছে। হতে পারে সেটা আপনার জন্য এক মনোরম দৃশ্য।
এবার আমরা দেখবো, কিভাবে আমরা জানতে পারব যে কখন সেই আর্ন্তজাতিক মহাকাশ স্টেশন আপনার এলাকার উপর দিয়ে উড়ে যাবে। এজন্যে প্রথমে আপনাকে যেতে হবে এই লিংকে। এখানে আপনাকে আপনার ইমেইল ঠিকানা ব্যবহার করে নাসার সেই সার্ভিস সাইটে রেজিস্ট্রেশন  করতে হবে। এই সার্ভিস এক বছরের জন্য ফ্রি। রেজিস্ট্রেশন প্রক্রিয়া নিম্নে ক্রমানুযায়ী দেয়া হল।
ছবি নং ০১.
 ‌ছবি নং ০২.
ছবি নং ০৩.
‌ছবি নং ০৪.
এর পর আপনার মেইলের ইনবক্সে সাইট থেকে পাঠানো রেজিস্ট্রেশন কোড টি কপি -পেষ্ট করুন এবং আপনার রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করুন। সবশেষে নিচের ছবির মত আসলে আপনার কাজ শেষ।
ছবি নং ০৫.
এখন থেকে নিয়মিত আপনার এলাকার উপর দিয়ে যাওয়া মহাকাশ স্টেশনের গতিপথ এবং সময় আপনার ইমেইলে চলে আসবে। আপনাকে শুধু মেইল চেক করতে হবে আর নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট এলাকায় নজর করতে হবে। চাইলে আপনার বন্ধু -বান্ধব কে এই পদ্ধতি ব্যবহার করে অবাক করে দিতে পারেন!! যে আপনি আগে থেকে বলতে পারেন কখন মহাকাশ স্টেশন আপনার এলাকা দিয়ে যাবে!!!!
আপনাদের ভাল লাগা বা এই বিষয়ে সাহায্য করার জন্যই এই টিউনের অবতারনা। জানিনা কতটুকু বোঝাতে পারলাম। কারও বুঝতে অসুবিধা হলে কমেন্টস করুন আমি যথাসাধ্য চেষ্টা করব আপনাদেরকে সাহায্য করতে। সবাই ভাল থাকুন সুস্থ্য থাকুন এই কামনায় ..........