আপডেট পেতে সাবস্ক্রাইব করুন!!

আমরা কোন স্প্যাম পাঠাবোনা। ওয়াদা।

বৃহস্পতিবার, আগস্ট ১৫, ২০১৩

সৌরজগতেরও লেজ আছে!

ধুমকেতুর মত সৌরজগতেরও লেজ থাকার বিষয়টি বিজ্ঞানীরা সবসময় অনুমান করতেন যেহেতু অন্যান্য নক্ষত্রসমুহের সাথেও লেজ পাওয়া যায়। পর্যবেক্ষণের মাধ্যমে প্রথমবারের মত , সম্প্রতি জোতির্বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন যে আন্ত:নাক্ষত্রিক পথে পরিভ্রমনরত অবস্থায় আমাদের সৌরজগতেরও একটি লেজ আছে। এটা দেখতে অনেকটা হ্যালির ধুমকেতুর লেজের মত।
যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা কতৃক প্রেরিত আন্ত:নাক্ষত্রিক সীমানা অনুসন্ধানী মহাকাশযান IBEX ব্যবহার করে এই মুল্যবান তথ্য আবিষ্কার করা হয়। IBEX মহাকাশ যানটি একটি কফি টেবিলের মতই ছোট আকৃতির।
গবেষকেরা বলেছেন, সৌরবায়ু স্ফীত হয়ে এই সৌর লেজ তৈরী করে। জোতির্বিজ্ঞানীরা লক্ষ করেন, এটাকে চার পাতা বিশিষ্ট একটি উদ্ভিদ গুল্মের মত দেখায়। এর কারন হল- দ্রুতগতির সৌরবায়ু সূর্যের মেরু অঞ্চলে নিক্ষিপ্ত হয় এবং স্বল্প গতির বায়ু সূর্যের বিষুবীয় অঞ্চল হতে প্রবাহিত হয়।
সূর্যের ১১ বছরের কর্মপরিক্রমায় এই লেজ কিভাবে কাজ করে গবেষকেরা সে ব্যাপারেও নজর রাখছেন।
প্রাথমিক অবস্থায় IBEX দ্বারা পর্যবেক্ষণ করে একটি কৌতুহলোদ্দীপক দৃশ্য দেখা যায়; গতিশীল নিরপেক্ষ পরমাণুরা অপ্রত্যাশিত নকশা এঁকে সূর্যের দিকে প্রবাহিত হচ্ছে। সৌরজগতের কিনারে একটি রহস্যময় বর্ণালীতে এই দৃশ্য দৃষ্টিগোচর হয়। জোতির্বিজ্ঞানীরা একে সৌরবায়ুর প্রতিফলন বলে আখ্যায়িত করেছেন যা ছায়াপথের শক্তিশালী চৌম্বকক্ষেত্রের দ্বারা সূর্যের দিকে নিক্ষিপ্ত হয়। গতিশীল চার্জ নিরপেক্ষ পরমাণু সনাক্তকরনের এই কৌশল ব্যবহার করে IBEX, সূর্যের লেজের নকশা তৈরী করতে সক্ষম হয়।
গবেষকেরা এখনও এই লেজের দৈর্ঘ্য সম্পর্কে কিছু জানেন না। কিন্তু তারা বিশ্বাস করেন- এটা ক্রমাগত বিবর্ণ হয়ে যাচ্ছে এবং আন্ত:নাক্ষত্রিক স্থান হতে একে আলাদা করা কঠিন হয়ে পড়ছে।