আপডেট পেতে সাবস্ক্রাইব করুন!!

আমরা কোন স্প্যাম পাঠাবোনা। ওয়াদা।

বৃহস্পতিবার, আগস্ট ১৫, ২০১৩

এলএইচসি-তে কণিকা ক্ষয়ের বিরল ঘটনা পর্যবেক্ষণ

মহাবিশ্বটাকে আমরা সার্বিকভাবে যেরকমটি দেখি তা দেখানোর জন্য ভেতর থেকে কাজ করছে মাত্র কয়েক ডজন মৌলিক কণিকা এবং এদের মাঝে মিথষ্ক্রিয়াকারী চারটি মৌলিক বল। আর এই কনিকাগুলির সাথে মৌলিক বলসমুহের (মহাকর্ষ বল ব্যতিত) সম্পর্কের কথা গাণিতিক হিসাব নিকাশের ছকে ফেলতে পারে যে তত্ত্ব তার নাম ‘স্ট্যান্ডার্ড মডেল’।

অতিসম্প্রতি সার্নের গবেষণাগারে দেখা যায়, স্ট্যান্ডার্ড মডেলের ভবিষ্যদ্বানীকৃত হারেই Bs মেসন নামক কণিকা ক্ষয় প্রাপ্ত হয়ে দুটি মিওয়ন কণিকায় রুপান্তরিত হয়। এটি একটি অতি বিরল ঘটনা, কেননা লার্জ হ্যড্রন কোলাইডারে (LHC) সংঘঠিত প্রতি ১ বিলিয়ন সংঘর্ষের মধ্যে মাত্র ৩ বার এই কণিকাটির এমন ক্ষয়ের ঘটনা ঘটে।


বিজ্ঞনীরা এবারই প্রথম একটি অতিপারমানবিক কণিকার অন্যটিতে রুপান্তরের ঘটনা পর্যবেক্ষণ করলেন। এই পর্যবেক্ষণে প্রাপ্ত ফলাফলের কল্যাণে প্রশ্নের মুখে পড়েছে পদার্থবিজ্ঞানের বহুল আলোচিত সুপারসিমেট্রি তত্ত্ব।

এলএইচসির উক্ত পরীক্ষনটির সাতে জড়িত কণা পদার্থবিজ্ঞানী- ভ্যাল গিবসন বিবিসি-কে বলেন, ‘‘এটা ছিল এযাবৎকালের মধ্যে সবচেয়ে বিরল ক্ষয় পর্যবেক্ষণের ঘটনা। এটা সহজে ক্ষয় প্রাপ্ত হয়ে আমাদের পরিচিত চুড়ান্ত কোয়ার্ক কণিকায় পরিণত হতে পারেনা’’।

তিনি জোর দিয়ে বলেন- “এটাকে কোয়ান্টাম ফাঁসের মত একটি ফাঁস প্রক্রিয়ার ভেতর দিয়ে যেতে হয়। ভ্যাল গিবসনের বর্ননা অনুযায়ী এটা কোন সোঁজা পথ নয়”।

যদিও মহাকর্ষ বলটির কোন যুক্তিসংগত ব্যখ্যা দিতে না পারায় স্ট্যান্ডার্ড মডেলকে বিজ্ঞানীরা অসম্পূর্ণ একটি তত্ত্ব হিসেবে আখ্যায়িত করেন। তথাপি এই গুরুত্ত্বপূর্ণ পরীক্ষণটি আমাদেরকে নিশ্চিত করে যে স্ট্যান্ডার্ড মডেলের মৌলিক ধারণাগুলো বহুলাংশেই সঠিক।