আপডেট পেতে সাবস্ক্রাইব করুন!!

আমরা কোন স্প্যাম পাঠাবোনা। ওয়াদা।

বৃহস্পতিবার, আগস্ট ১৫, ২০১৩

বিজ্ঞান বিষয়ক (টেকি নয়) বাংলা সাইট ও ব্লগ গুলির খোঁজ জানেন তো?

টেকনোলজি বিষয়ক সাইটগুলিতে আমরা প্রায় ঢুঁ মারি, কিন্তু বিজ্ঞান বিষয়ক বাংলা সাইট গুলিকে আমরা কত জনে চিনি?
আমার ব্যক্তিগত অব্জারভেশন হল বাংলা ভাষায় বিজ্ঞান নিয়ে যে কয়েকটি ওয়েবসাইট আর ব্লগ গড়ে উঠেছে তার খোঁজ জানেন কেবল গুটিকয়েক মানুষ, যাদের বেশিরভাগই আবার জেনেছেন ফেসবুকে নানা বিজ্ঞান বিষয়ক গ্রুপে যুক্ত হওয়ার মাধ্যমে। এ জন্য দেখা যায় উদ্যোগ থাকলেও বিজ্ঞান নিয়ে আলোচনা বা পোস্টিংএ তেমন সাড়া পাওয়া যায় না। তবে আমার মত হল, টেক সাইটগুলোতে যদি দিনে হাজার হাজার কমেন্ট শত শত পোস্ট হতে পারে তবে বিজ্ঞানের সাইটে হতে পারবে না কেন? কেন মানুষ বিজ্ঞান নিয়ে আলোচনা থেকে নিজেকে দূরে সরিয়ে রাখবে?
আজকের প্রথম পর্বের পোস্টে আমি বাংলাভাষায় বিজ্ঞান বিষয়ক কয়েকটি সাইটের লিঙ্ক দিচ্ছি, যারা জানেন না তাদের উপকারে আসবে আশা করি, তবে আমার লেখার উদ্দেশ্য স্বার্থক হবে যদি একবার ঢুকেই ক্ষান্ত না হন, বরং সাইটগুলিতে নিয়মিত আপডেটেড থাকেন।
আপনি আপডেটেড থাকলে লাভ কার?
সত্যিকার অর্থে বিজ্ঞান বিষয়ক সাইটগুলির বেশির ভাগই অলাভজনক প্রতিষ্ঠানের মাধ্যমে চালানো হয়। এ জন্য সেখানে আপনি দেখবেন না কোন বিজ্ঞাপনের ফুলঝুরি। তাই লাভ যা হবে তা হবে আদতে আপনারই। আর হ্যাঁ আরেকটা লাভ আছে, সেটা হল লেখক যিনিই হোন না কেন, একটা পোস্ট পাঠকদের যতক্ষণ মুক্ত আলোচনার কেন্দ্র না হয়ে ওঠে ততক্ষণ লেখার স্বার্থকতা থাকে না, লেখকেরাও মুষড়ে পড়েন। তাই আপনার একটি কমেন্টই কিন্তু লেখককে তার পরের লেখাটির জন্য উৎসাহিত করতে পারে। সেই লেখাটিই হয়ত জ্যামিতিক হারে শেয়ার হতে হতে পৌঁছে যায় প্রত্যন্ত অঞ্চলের কোন ডিগ্রি পড়ুয়া ছেলে বা মেয়ের কাছে যাদের কাছে জ্ঞান আপনার আমার মত সহজল্পভ্য নয়।
যাহোক আর কথা বাড়াব না (নইলে চতুর পাঠক সমাজ এই লেখায় হয়ত আমার স্বার্থ খুঁজে বসতে পারেন)।
এবার কয়েকটি জনপ্রিয় বাংলা বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট ও ব্লগের ঠিকানা দিচ্ছি, এখানে লিঙ্কের বর্ণানুক্রমে ঠিকানা দেয়া হলঃ

১. বিজ্ঞানী ডট অর্গ (http://www.biggani.org)
২. বিজ্ঞান স্কুল ডট অর্গ(http://www.bigganschool.org)
৩.বিজ্ঞান ব্লগ  (http://www.bigganblog.com)
৪.বিজ্ঞান বাংলা (http://www.bigganbangla.com)
৫. গণিত পাঠশালা (http://www.gonitpathshala.org)
৬.বিডিএমও ম্যাথ ফোরাম (http://matholympiad.org.bd/forum/)
৭.শিক্ষক ডট কম (http://www.shikkhok.com)
৮. সায়েন্স টেক টুয়েন্টিফোর (http://www.sciencetech24.com)
৯.জিরো টু ইনফিনিটি (http://www.zero2inf.com)

উপরের সাইটগুলিতে নিয়মিত বিজ্ঞান বিষয়ক আপডেট ও বিজ্ঞানের নানা শাখার উপর নানা স্বাদের পোস্ট পাবেন, সেই সাথে পারবেন নিজেও পোস্ট করতে

1 মন্তব্য:

নামহীন বলেছেন...

ভালো