আপডেট পেতে সাবস্ক্রাইব করুন!!

আমরা কোন স্প্যাম পাঠাবোনা। ওয়াদা।

বৃহস্পতিবার, আগস্ট ১৫, ২০১৩

আবারও পৃথিবী ধ্বংসের আশঙ্কা!



world২০১২ সালের ২১ ডিসেম্বর আমাদের পৃথিবীতে ধ্বংসলীলার কথা বলছিলেন মায়ান পঞ্জিকা বিশেষজ্ঞরা। আর আর এটি পৃথিবীতে বেশ আলোড়নও ফেলেছিলো। কারণ মায়ান পঞ্জিকাতে আজ পর্যন্ত যত ভবিষ্যদ্বাণী করা হয়েছে তার প্রতিটিই কালের আবর্তে সত্য ঘটনায় পরিণত হয়েছে। আর এ কারণেই পৃথিবী ধ্বংসের আশষ্কা নিয়ে এত বেশী আলোচনা হয়েছিলো। এর প্রেক্ষিতে হলিউডে 2012 নামের একটি চলচ্চিত্রও মুক্তি দেয়া হয়েছিলো। তবে শেষ পর্যন্ত গত বছরের ২১ ডিসেম্বর তেমন কিছুই ঘটেনি। সম্পূর্ণ অক্ষত থেকে গেছে পৃথিবী নামক এ গ্রহটি।
তবে এখানেই শেষ নয়! আবারও ঘোষণা করা হয়েছে পৃথিবী ধ্বংসের নতুন তারিখ। যুক্তরাষ্ট্রের এক জ্যোতির্বিদ ভবিষ্যদ্বাণী করেছেন, ২০২০ সাল হবে পৃথিবীর শেষ দিন। যদিও এ নিয়ে অনেকেই দ্বিমত পোষণ করেছেন। এক স্কটিশ পণ্ডিতের ভাষ্য অনুযায়ী এবার দশ বিশ বছর পর নয়, পৃথিবী ধ্বংস হতে সময় লাগবে আরো দুইশ কোটি বছর। স্কটিশ গবেষক জ্যাক ও’ম্যালেই-জ্যামস পৃথিবী ধ্বংসের নতুন তারিখ ঘোষণা করেছেন। তার ভাষ্য অনুযায়ী ২০০০০০২০১৩ সালে পৃথিবী ধ্বংস হবে।
মায়া ক্যালেন্ডার বা মার্কিন জ্যোতির্বিদের চেয়ে স্কটিশ পণ্ডিতের ভাষ্য বেশি বিজ্ঞানসম্মত। স্কটিশ এই গবেষক বলেছেন, একশ কোটি বছর পর পৃথিবীর কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ এতো পরিমাণে বৃদ্ধি পাবে যে এর ফলে জীবজন্তু এবং উদ্ভিদের মৃত্যু ঘটবে।
সূর্যের তাপমাত্রা বৃদ্ধির ফলে ব্যাপক বাষ্পীভবন ও রাসায়নিক বিক্রিয়া ঘটবে যা কার্বন-ডাই-অক্সাইড কমাতে ভূমিকা রাখবে। তিনি মনে করেন, একশ কোটি বছরে জীবজন্তু এবং উদ্ভিদ মরে যাবে। এর পরের একশ কোটি বছরে সাগর-মহাসাগর হারিয়ে যাবে এবং প্রাণের অবসান ঘটবে।