আপডেট পেতে সাবস্ক্রাইব করুন!!

আমরা কোন স্প্যাম পাঠাবোনা। ওয়াদা।

বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৩

শক্তিশালী মহাকর্ষীয় ক্ষেত্রে ধ্রুবকের ধ্রুবকত্ব যাচাই

পদার্থ বিজ্ঞানে ফাইন স্ট্রাকচার কনস্টান্ট, একটি ভৌত ধ্রুবক যাকে গ্রীক অক্ষর ‘আলফা(α)’ দ্বারা প্রকাশ করা হয়। তড়িৎ চৌম্বকীয় মিথস্ক্রিয়া হিসেব করতে এই ধ্রুবক ব্যবহৃত হয়। জার্মান বিজ্ঞানী আর্নল্ড সমারফেল্ড ১৯১৬ সালে তার তত্ত্বে এই ধ্রুবকের প্রচলন করেন। সকল প্রকার এককে এই ধ্রুবকের মান সমান [ 7.2973525698(24)×10^−3 = 1/137.035999074(44)].


NASA_Hubble‘আলফা (α)’ এর মান ক্ষেত্রবিশেষে পরিবর্তিত হয় কিনা তা যাচাই করতে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস্‌ এর পদার্থ বিজ্ঞানীদের নেতৃতে একটি আন্তর্জাতিক গবেষণা দল- পৃথিবীর চেয়ে ৩০,০০০ গুণ শক্তিশালী মহাকর্ষীয় ক্ষেত্র সম্বৃদ্ধ দূরের একটি বামন নক্ষত্র পর্যবেক্ষণ করেন।


এই প্রকল্পে ড: জুলিয়ান বারেনগাট এবং তার সহকর্মীরা তড়িৎ চৌম্বকীয় বলের শক্তি হতে ‘আলফা(α)’ পরিমাপ করার জন্য হাবল স্পেস টেলিস্কোপ ব্যবহার করেন।


গবেষণাফল-‘ধ্রুবকের ভিন্নতা তত্ত্বের’ পক্ষেই কথা বলছে। যুক্তরাষ্ট্রের ‘ফিজিক্যাল রিভিউ লেটার’ জার্নালে এসব তথ্য প্রকাশ করা হবে।

ড: বারেনগাট বলেন যে- ‘দূরবর্তী কোয়াসার থেকে আগত আলোক পর্যবেক্ষণ’ সংক্রান্ত তাদের পূর্ববর্তী গবেষণায় দেখা যায়, ফাইন স্ট্রাকচার কনস্টান্ট এর মান মহাবিশ্বের সর্বত্র একরকম নাও হতে পারে’।

তিনি আরও বলেন- “ পদার্থবিদ্যার নিয়মগুলো মহাকাশের স্থানভেদে ভিন্নরুপ হতে পারে; এটা একটা বড় রকমের দাবী এবং এর জন্য দৃঢ় সাক্ষ্যপ্রমাণ যোগাঢ় করা প্রয়োজন ”।