আপডেট পেতে সাবস্ক্রাইব করুন!!

আমরা কোন স্প্যাম পাঠাবোনা। ওয়াদা।

মঙ্গলবার, অক্টোবর ০১, ২০১৩

বদলে যাচ্ছে স্মার্ট ফোনের প্রচলিত ধারণা

সাম্প্রতিককালে মোবাইল অ্যাপ্লিকেশনে এসেছে আমূল পরিবর্তন। আর মোবাইল অ্যাপ্লিকেশন গুলো খুবই দ্রুত উন্নত হচ্ছে, কিন্তু এর সাথে তাল মিলিয়ে মোবাইল হার্ডওয়্যার গুলোর ক্ষমতা বাড়ছে না। এভাবে চলতে থাকলে আগামী ২-৩ বছরের মাথায় প্রচলিত মোবাইল ফোনগুলো এইসব অ্যাপ্লিকেশন ব্যবহারের উপযোগিতা হারাবে। এছাড়া ব্যবহারকারীদের নতুন মডেলের স্মার্টফোন কিনতে হতে পারে আর সেটি অনেক ব্যয়বহুলও বটে। আর এসব সমস্যার কথা চিন্তা করেই ডাচ প্রকৌশলী Dave Hakkens, PhoneBlock নামের নতুন ধরণের স্মার্টফোন মডেল আবিষ্কার করলেন।





গাঠনিক দিক থেকে এটি কতগুলো আলাদা আলাদা block এর সমন্বয়, একটি প্লাটফর্ম এর উপর গঠিত। প্রতিটি block এক একটা ব্যবহারিক সুবিধার জন্য ব্যবহার করা হয়েছে, এই মডেল এর সবচেয়ে ভাল দিক গুলো হচ্ছে, ব্যবহারকারীরা তাদের প্রয়োজন অনুযায়ী block পরিবর্তন ও আপগ্রেড করতে পারবেন খুব সহজে এবং এর জন্য সম্পূর্ণ ফোন পরিবর্তন করার কোন দরকার নেই। ব্যবহারকারী যে ফিচারটি আপগ্রেড করতে চান এর জন্য ওই ফিচারের জন্য ব্যাবহৃত ব্লগটি পরিবর্তন করলেই হবে।

এ ব্যাপারে Dave Hakkens জানিয়েছেন, বাবহারকারী নিজের প্রয়োজন অনুযায়ী ফিচারের block গুলোর সমন্বয়ে, নিজের মনমতো স্মার্টফোন বানাতে পারবেন সহজেই, তাই অতিরিক্ত খরচ আর repairing এর কোন ঝামেলা নেই। এছাড়া ফোন পরিবর্তন না করেই আরো উচ্চ ক্ষমতার block কিনে আপগ্রেড করার সুবিধা থাকছেই। বর্তমানে এটি একটি মডেল হলেও, খুব দ্রুত স্মার্টফোন প্রযুক্তিতে বিপ্লব ঘটাবে বলে ধারণা করছেন প্রযুক্তিবিদরা।